24 C
Bangladesh
Wednesday, January 26, 2022
spot_img

“সমাজকল্যাণমূলক সংগঠনের ব্যবস্থাপনা ও কর্মীদের দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার।। বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ১৭তম ব্যাচের “সমাজকল্যাণমূলক সংগঠনের ব্যবস্থাপনা ও কর্মীদের দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি-২০২১-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৯ জানুয়ারি’২২খ্রিঃ) সকালে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ সমাজকল্যাণ মন্ত্রণালয়, ২২৪/১ নিউ ইস্কাটন রোড ঢাকা অফিসের প্রশিক্ষণ সেন্টারে প্রশিক্ষণ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ হারুনুর রশিদের সঞ্চালনায় (৯ জানুয়ারি’২২ খ্রিঃ থেকে ১৩ জানুয়ারি’২২খ্রিঃ) পর্যন্ত মোট ৫ দিনের প্রশিক্ষণ কর্মসুচির শুভ উদ্বোধন ঘোষণা করেন, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ এর নির্বাহী সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ জসিম উদ্দিন।

এর আগে সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত চলে ১৭তম ব্যাচে প্রশিক্ষণে অংশ নেয়া প্রশিক্ষনার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম, সাড়ে ৯ টা থেকে ১০টা পর্যন্ত বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ ঢাকা’র উপ-পরিচালক (প্রশাসন) ভবেন্দ্র নাথ বাড়ৈ’ উপস্থিতিতে হয় প্রশিক্ষনার্থীদের প্রাক মূল্যায়ন।

এরপর সকাল ১০টায় ৫দিন ব্যাপি প্রশিক্ষণের উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ এর নির্বাহী সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ জসিম উদ্দিন।

প্রশিক্ষণ উদ্বোধন এর পূর্বে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন প্রশিক্ষনার্থী এটিএম রহমত উল্লাহ খান ও গীতা পাঠ করেন সঞ্জয় সরকার।

দেশের ২১ জেলার মোট ৩৭ জন প্রশিক্ষণার্থী নিয়ে ১৭তম “সমাজকল্যাণমূলক সংগঠনের ব্যবস্থাপনা ও কর্মীদের দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচিতে সকাল সাড়ে ১০টা থেকে ১১:৩০টা পর্যন্ত বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ এর নির্বাহী সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ জসিম উদ্দিন।

দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনলাইনে পরিবেশ, দূষণের প্রভাব, দুর্যোগ, দুর্যোগ প্রমোশনের লোকজ জ্ঞান বিষয়ক প্রশক্ষণ প্রদান করেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতানা সাঈদা।

দুপুর ২ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত পানি ব্যবস্থাপনা পরিবেশ দূষণ ও পানির টেকসই ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেন,‌ বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ এর উপ-পরিচালক ড. মোঃ নুরুল আলম।

৩টা থেকে ৪টা পর্যন্ত স্বেচ্ছাসেবী সংগঠনের আর্থিক ব্যবস্থাপনা ও নিরীক্ষা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিএসএফ ও মোঃ রাশেদুল ইসলাম।

সোয়া ৪টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অর্থাৎ প্রথম দিনের প্রশিক্ষণের সমাপনীতে পিতা মাতার ভরণ পোষণ আইন-২০১৩ এর ৪৯নং আইন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ গিয়াস উদ্দিন মোগল।

১৭তম ব্যাচের “সমাজকল্যাণমূলক সংগঠনের ব্যবস্থাপনা ও কর্মীদের দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি-২০২১-২০২২খ্রিঃ অনুষ্ঠিত প্রশিক্ষণে অংশগ্রহণকারি প্রশিক্ষনার্থীরা হলেন যথাক্রমে; চাঁদপুর জেলার শিশু থিয়েটারের পক্ষ থেকে সংগঠনের প্রতিনিধি ও চাঁদপুর সাংবাদিক ও জনকল্যাণ ফাউন্ডেশনের প্রচার সম্পাদক সাংবাদিক গিয়াস উদ্দিন রানা ও নবরুপ মানবিক উন্নয়ন সংস্থা’র তাফাজ্জল হোসেন তাফু, নাটোরের মেঘদুত ডেভেলপমেন্ট সোসাইটির মোহাম্মদ ওয়ালিউল ইসলাম, কুষ্টিয়ার লেভারেট সার্ভিস’র সাজেদা হোসেন , মাহফুজা হক, সিএফসিএস ওমর শরীফ ও ডোনেট’র মোঃ রাসেল রানা, নারায়ণগঞ্জের আদর্শ সমাজ কল্যাণ সোসাইটি’র মোঃ নজরুল ইসলাম, নেত্রকোনার মোহনা উন্নয়ন সংঘ’র মির্জা সাইফুল ইসলাম, বি-বাড়িয়া’র শতদল সমাজ কল্যাণ সংগঠনের জয়ন্ত চন্দ্র দাস, জয়পুরহাটের এসপিআরডি’র মোহাম্মদ শাহনেওয়াজ চৌধুরী, কিশোরগঞ্জের চৌবিমা বন্ধুমহল সমাজকল্যাণ সংস্থ’র কামরুল হাসান, সঞ্জয় সরকার, সুপরিচিত সমাজ উন্নয়ন সংস্থা’র মোঃ কামরুজ্জামান ও সম্পর্কিত লেসন ইউনাইটেড একশন ফর পিপলস্ অর্গানিজেশন, চাঁপাইনবাবগঞ্জের স্বর্ণলতা সমাজ উন্নয়ন কর্মসূচি’র মোসাঃ নাসরিন বেগম, সালেহা বেগম ও সমন্বিত পল্লী উন্নয়ন সংস্থা’র মোঃ দেলোয়ার হোসেন, মানিকগঞ্জের পল্লী যুব সমাজ উন্নয়ন সংস্থা’র পাপিয়া আক্তার, মৌসুমী আক্তার, আরজুমান পারভীন, নোয়াখালীর, ডেভলপমেন্ট অর্গানিজেশন অফ রুরাল এরিয়া’র সাইদুর রহমান, সাতক্ষীরার মানবতা উন্নয়ন সংস্থা’র, মোঃ শরাফত আলী, শেরপুরের জেলা সমাজসেবা কর্মচারী কল্যাণ সমিতি’র এস এম আজিজুর রহমান, শরীয়তপুরের লিগাল হেলথ অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’র আব্দুল মান্নান সরদার, বিডিপি’র মোস্তাফিজুর রহমান, মাদারীপুরের যুব উন্নয়ন সমিতি’র, মোঃ আব্দুল মান্নান, বগুড়ার কলেজপাড়া আদর্শ ক্লাব’র মোঃ আবু হানিফ, ফেনীর সোসাইটি অব বাংলাদেশ’র মোহাম্মদ আলাল মিয়া, কুমিল্লার নোয়াগাঁও পল্লী প্রগতি যুব সংঘ’র, ব্রাহ্মণ চর এ টি এম রহমত উল্লাহ খান, মুন্সিগঞ্জের মরহুম ডাক্তার আব্দুল মোতালেব খান ফাউন্ডেশন’র মশিউর রহমান, নীলফামারীর খগা খড়িবাড়ী সমাজ কল্যাণ সংস্থা’র মোঃ এমদাদ উদ্দিন সবুজ ও মানিকগঞ্জ’র পল্লী যুব সমাজ উন্নয়ন সংস্থা’র মোঃ নুরুল ইসলাম।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,139FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ