1. admin@janatarchandpur.com : admin :
  2. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:১৩ অপরাহ্ন

ফরিদগঞ্জে স্কুল শিক্ষার্থীদের উত্তোলিত টাকায় বাজার করে রান্না করে খেল শিক্ষক-শিক্ষার্থী

কে. এম. হাসান
  • আপডেট টাইম : শুক্রবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯০ বার পঠিত

জীবন জীবিকার বাস্তব অভিজ্ঞতা অর্জনের অংশ হিসেবে ফরিদগঞ্জে কে.আর আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের উত্তোলিত টাকায় বাজার করে সে বাজার শ্রেণী শিক্ষার্থীরা নিজেরাই রান্না করে শিক্ষকদের নিয়ে খেয়েছে।

 

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর’২৩ খ্রিঃ) ফরিদগঞ্জ কে.আর আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা স্কুলের অন্যান্য দিনগুলোর মতো এদিন শিক্ষার্থীরা সকালে বই খাতা কলমসহ স্কুল ব্যাগ নিয়ে স্কুল প্রবেশের পর তারা স্ব-স্ব হাজিরা দেয়। এরপর শিক্ষার্থীদের মধ্যে কেউ ১০ টাকা কেউ বা ২০ টাকা, এমনি করে শিক্ষার্থীদের কাছ থেকে তোলা টাকা জমা দেওয়া হয় স্কুল কর্তৃপক্ষের কাছে। শিক্ষার্থীদের দেয়া অর্থের সাথে স্কুল কর্তৃপক্ষের আরো কিছু টাকা একত্রিত করে স্কুল শিক্ষকের সহায়তায় শিক্ষার্থীদের কয়েকজনের একটি দল বাজারে গিয়ে কিনে আনে চাল, ডাল, মুরগী সহ রান্নার সকল উপরকণ।

 

বাজার করা শেষে স্কুল শিক্ষিকাদের সহায়তায় শিক্ষার্থীরা মিলে বাজার থেকে আনা মুরগী- সবজিসহ সকল কিছু কাটা ও ধোয়ার কাজ শুরু করে। কাটা এবং ধোয়ার কাজের পর শুরু হয় রান্না। শিক্ষার্থীরা নিজেরাই বসে যায় রান্না করতে। দুই তিন ঘন্টা পরিশ্রমের পর নিজেদের রান্না করা খাবার প্রথমে শিক্ষকদের এবং পরে নিজেরা খেয়ে তৃপ্তির ঢেকুর তোলে।

শিক্ষার্থীদের এমন আয়োজন দেখতে গিয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড.জাহিদুল ইসলাম রোমান বলেন, সরকার চাচ্ছে শিক্ষার্থীরা বাস্তব জ্ঞান লাভ করুক । সেইজন্য শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন এনেছে, আজ তার বাস্তবতা দেখতে আসলাম। আমার কাছে খুবই ভালো লেগেছে।

 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদ তালুকদার জানান, শিক্ষার নুতন কারিকুলাম অনুযায়ী জীবন জীবিকার বিষয়ে বাস্তব অভিজ্ঞতা অর্জনের অংশ হিসেবে শিক্ষার্থীরা নিজেরা বাজার করা থেকে শুরু করে রান্নাসহ সকল কাজ করেছে। ক্লাসের মতোই শিক্ষকরা তাদের সহায়তা করেছে।

 

বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থী দিলারার আক্তার রুমি, সাদিয়া, মইনউদ্দিন, পিয়াল, তুষারসহ অন্যরা জানান, আমাদের বাড়িতে মা প্রতিদিন আমাদের জন্য রান্না করে। আর বাবা হাট থেকে চাল ডাল সবজি কিনে নিয়ে আসে।তারা কাজটুকু কিভাবে করে আজ আমরা সেটার বাস্তব জ্ঞান নিলাম খুব ভাল লাগছে।

 

এছাড়াও শিক্ষার্থীদের এমন আয়োজন পরিদর্শন করেছেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিএস তসলিম আহমেদ, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও চাঁদপুর থেকে নিয়মিত প্রকাশিত দৈনিক চাঁদপুর বার্তা’র বার্তা সম্পাদক মো. কামরুজ্জামানসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
All rights reserved © 2019
Design By Raytahost